Wellcome to National Portal
Main Comtent Skiped

চুক্তি
  • সূচিপত্র



    মন্ত্রণালয়/বিভাগের কর্মসম্পাদনের সার্বিক চিত্র


    প্রস্তাবনা


    সেকশন ১:    মন্ত্রণালয়/বিভাগের রূপকল্প (Vision),অভিলক্ষ্য (Mission), কৌশলগত উদ্দেশ্যসমূহ এবং কার্যাবলি


    সেকশন ২:  মন্ত্রণালয়/বিভাগের বিভিন্ন কার্যক্রমের প্রভাব (Outcome/ Impact)


    সেকশন ৩: কৌশলগত উদ্দেশ্য, অগ্রাধিকার, কার্যক্রম, কর্মসম্পাদন সূচক এবং লক্ষ্যমাত্রাসমূহ


    সংযোজনী ১: শব্দসংক্ষেপ (Acronyms)


    সংযোজনী ২: কর্মসম্পাদন সূচকসমূহ, বাস্তবায়নকারী এবং পরিমাপন পদ্ধতি


    সংযোজনী ৩: কর্মসম্পাদন লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে অন্য মন্ত্রণালয় / বিভাগ/ দপ্তর/সংস্থার উপর নির্ভরশীলতা

     


     

    স্বাস্থ্য সেবা বিভাগের কর্মসম্পাদনের সার্বিক চিত্র

    (Overview of the Performance of the Ministry of Health and Family Welfare: Health service division)


    সাম্প্রতিক অর্জন, চ্যালেঞ্জ এবং ভবিষ্যত পরিকল্পনা


    সাম্প্রতিক বছরসমূহের (৩ বছর) প্রধান অর্জনসমূহ:

    জনগণের স্বাস্থ্য সেবার মানোন্নয়নে বিগত ৩ বৎসরে স্বাস্থ্য খাতে ব্যাপক উন্নতি এবং উল্লেখযোগ্য সাফল্য অর্জিত হয়েছে। ম্যালেরিয়া, যক্ষ্মা এবং এইচআইভি সংক্রমণ নিয়ন্ত্রণে রাখা সম্ভব রয়েছে। গ্রামীণ জনগণের স্বাস্থ্য সেবা নিশ্চিতকল্পে  ৪২ টি কমিউনিটি ক্লিনিক যথাযথ জনবল ও পর্যাপ্ত ঔষধ দিয়ে কার্যকর ভাবে চালু রয়েছে, যা গ্রামীণ জনগণের স্বাস্থ্য উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে। বিগত ৩ বছরে নতুন চিকিৎসক নিয়োগ দেয়া হয়েছে । স্বাস্থ্য ব্যবস্থাপনায় তথ্য প্রযুক্তির প্রবর্তন করা হয়েছে। ই-হেলথ সার্ভিস ও টেলিমেডিসিন সেবা চালু করা হয়েছে। স্বাস্থ্য ব্যবস্থাপনায় সাফল্যের স্বীকৃতি সুরূপ বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কার লাভ করেছে। 


    সমস্যা এবং চ্যালেঞ্জসমূহ:

    সীমিত সম্পদ ও দক্ষ মানব সম্পদের স্বল্পতা, অপ্রতুল সরঞ্জামাদি ও দুর্বল অবকাঠামো , বেসরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠান / ব্যবস্থাপনার উপর সরকারের সীমিত নিয়ন্ত্রণ, চিকিৎসা ব্যয়ের সিংহভাগ (প্রায় ৬৭%) সেবা গ্রহণ নিজের বহন, অসংক্রামক ব্যাধির দ্রুত বিস্তার লাভ, ক্রম বর্ধমান জনসংখ্যার বিপরীতে চিকিৎসক ও চিকিৎসা সেবা প্রতিষ্ঠানের বৃদ্ধির অসমানুপাতিক হার। 


    ভবিষ্যৎ পরিকল্পনা:

     তৃণমূল পর্যায়ে প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে পর্যায়ক্রমে আরও কমিউনিটি ক্লিনিক নির্মাণ ও এবং জনগণের পুষ্টিমান উন্নয়নে ভিটামিন-এ পরিপূরক গ্রহীতার হার ১০০ ভাগে উন্নীতকরণ, সকলের জন্য বিশেষত সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর মৌলিক স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণের লক্ষ্যে চালুকৃত স্বাস্থ্যসেবা কর্মসূচির আওতায় রোগীর সংখ্যা ও আর্থিক সহায়তার পরিমান বৃ্দ্ধিকরা,চিকিৎসা ব্যয় হ্রাসের লক্ষ্যে বেসরকারি ডায়াগনস্টিক সেন্টারের  বিভিন্ন টেস্টের ফি পুনঃনির্ধারণ, টেলিমেডিসিন এবং ই- হেল্‌থ সার্ভিস সম্প্রসারণ, কার্যকর রেফারেল পদ্ধতি চালু করা এবং স্বাস্থ্যসেবার মানোন্নয়নে প্রয়োজনীয় আইন প্রণয়ন। 

    ২০২৩-২৪ অর্থবছরের সম্ভাব্য প্রধান অর্জনসমূহ:

        ডাক্তারের দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ। 

        সংক্রামক ও অসংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ

        প্রতি হাজার জীবিত জন্মে নবজাতক ও ৫ বছরের কম বয়সী শিশু মৃত্যুহার হ্রাস

        প্রতি লক্ষ জীবিত জন্মে মাতৃমৃত্যু হার হ্রাসকরণসহ  মা ও শিশু স্বাস্থ্যসেবা জোরদারকর

    প্রস্তাবনা 

    মন্ত্রণালয়/ বিভাগসমূহ এবং আওতাধীন দপ্তর/সংস্থাসমূহের প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধি, স্বচ্ছতা ও জবাবদিহি জোরদার করা, সুশাসন সংহতকরণ এবং সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণের মাধ্যমে রূপকল্প ২০২১ এর যথাযথ বাস্তবায়নের লক্ষ্যে-    



                   উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয় ,ফেনী সদর

    এবং

    সিভিল সার্জন কার্যালয়,ফেনী


    এর মধ্যে  ২০২৩ সালের   জুন মাসের        তারিখে এই বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষরিত হল। 


        এই  চুক্তিতে স্বাক্ষরকারী উভয়পক্ষ নিম্নলিখিত বিষয়সমূহে সম্মত হলেন।

     

    সেকশন ১:

    স্বাস্থ্য সেবা বিভাগের রূপকল্প (Vision), অভিলক্ষ্য (Mission), কৌশলগত উদ্দেশ্যসমূহ এবং কার্যাবলিঃ


    ১.১    রূপকল্প (vision):

    o    সকলের জন্য সাশ্রয়ী ও মানসম্মত চিকিৎসা সেবা।


    ১.২    অভিলক্ষ্য (Mission):

    o    স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা খাতের উন্নয়নের মাধ্যমে সবার জন্য সুলভে মানসম্মত স্বাস্থ্যসেবা নিশ্চিত করে একটি সুস্থ সবল ও কর্মক্ষম জনগোষ্ঠী গড়ে তোলা। 


    ১.৩       কর্মসম্পাদনের ক্ষেত্র  


    ১.  সর্বজনীন স্বাস্থ্য সেবার সুযোগ সম্প্রসারণ

    ২. স্বাস্থ্য সেবার মানোন্নয়ন

    ৩. মা ও শিশু স্বাস্থ্যসেবা জোরদারকরণ

    ৪. সংক্রামক ও অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ জোরদারকরণ

        ৫.  বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়ন জোরদারকরণ করা।

        

    ১.৪     সুশাসন ও সংস্কারকারমূলক কর্মসম্পাদনের ক্ষেত্র।

        

    1.    স্বাস্থ্যসেবা  সম্প্রসারণের লক্ষে মানব সম্পদের সুষম বিন্যাস নিশ্চিত করণ;

    2.    স্বাস্থ্য ও পুষ্টি সেবা প্রদান এবং জনগণের প্রত্যাশিত সেবার পরিধি সম্প্রসারণ;

    3.    স্বাস্থ্য সংক্রান্ত যুগোপযোগী নীতিমালা প্রণয়ন এবং বাস্তবায়ন;

    4.    স্বাস্থ্য ও চিকিৎসা সুবিধাদি সহ জনস্বাস্থ্য উন্নয়ন;

    5.    স্বাস্থ্য সেবা সংক্রান্ত স্থাপনা নির্মাণ, রক্ষণাবেক্ষণ ও সম্প্রসারণ;

    6.    শিশু ও মাতৃ স্বাস্থ্য সেবা, সম্প্রসারিত টিকাদান কর্মসূচি এবং পুষ্টি উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন;

    7.    সংক্রামক ও অসংক্রামক ব্যাধি এবং নতুন আবির্ভূত রোগ নিয়ন্ত্রণ ও প্রতিকার এবং 

    8.    স্বাস্থ্য সম্পর্কিত সকল স্থানীয় ও আন্তর্জাতিক সংস্থার সাথে সংযোগ স্থাপন সংক্রান্ত যাবতীয় বিষয়াদি।


     

    সেকশন ২ 

                                        

                                                                                দপ্তর/সংস্থার বিভিন্ন কার্যক্রমের চূড়ান্ত ফলাফল/প্রভাব (Outcome/ Impact)

                                        

    চূড়ান্ত ফলাফল/ প্রভাব

    (Outcome/ Impact)    কর্মসম্পাদন সূচকসমূহ

    (Performance Indicator)    একক

    (Unit)    প্রকৃত    লক্ষ্যমাত্রা    প্রক্ষেপন       নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জনের 

    ক্ষেত্রে যৌথভাবে দায়িত্বপ্রাপ্ত 

    মন্ত্রণালয়/ বিভাগ/ সংস্হাসমূহের নাম    উপাত্তসূত্র

    (Source of Data)

                 ২০২১-২২    ২০২২-২৩    ২০২৩-২৪    ২০২৪-২৫    ২০২৫-২৬        

    গড় আয়ু বৃদ্ধি    প্রত্যাশিত আয়ুষ্কাল    বছর    ৭২.১    ৭২.২    ৭২.৩    ৭২.৪    ৭২.৫    উপজেলা পরিষদ (স্থানীয় সরকার ) বিভাগ ও স্বাস্থ্য সেবা বিভাগ    এসভিআরএস,২০১৭

    শিশু মৃত্যু হ্রাস

        নবজাতক মৃত্যু হার    প্রতি হাজার জীবিত জন্মে    ১৬.৮    ১৬.৭    ১৬.৫    ১৬.৩    ১৬.১    উপজেলা পরিষদ (স্থানীয় সরকার ) বিভাগ ও স্বাস্থ্য সেবা বিভাগ    এসভিআরএস,২০১৭

        ৫ বছর কম বয়সী শিশু মৃত্যু হার    প্রতি হাজারে    ৩০.৭       ৩০.৫    ৩০.৪    ৩০.৩    ৩০.২    উপজেলা পরিষদ (স্থানীয় সরকার ) বিভাগ ও স্বাস্থ্য সেবা বিভাগ    এসভিআরএস,২০১৭ 

    মাতৃ মৃত্যু হ্রাস    মাতৃ মৃত্যু অনুপাত    প্রতি লক্ষ জীবিত জন্মে    ১৬৭    ১৬০    ১৫২    ১৫০    ১৪৮    উপজেলা পরিষদ (স্থানীয় সরকার ) বিভাগ ও স্বাস্থ্য সেবা বিভাগ    এসভিআরএস,২০১৭

    শিশুর অপুষ্টি হ্রাস    খর্ব শিশু (৬-৫৯ মাস বয়সী)    %    ৩১    ২৮    ২৫    ২৩    ২২    উপজেলা পরিষদ (স্থানীয় সরকার ) বিভাগ ও স্বাস্থ্য সেবা বিভাগ , কৃষি মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়    বিডিএইচএস¬ 

    টিকাদান কভারেজ বৃদ্ধি

        টিকাদান কভারেজ হার (মিসেলস, রুবেলা)    %        ৯৮.৩    ৯৮.৪    ৯৮.৫    ৯৮.৬    ৯৮.৭    উপজেলা পরিষদ (স্থানীয় সরকার ) বিভাগ ও স্বাস্থ্য সেবা বিভাগ    

    ডিএইচআইএস ২




     

    সেকশন ৩

    কর্মসম্পাদনের ক্ষেত্র    কৌশল গত উদ্দেশ্যর মান     কার্যক্রম    কর্মসম্পাদন সূচক    গণনা পদ্ধতি    একক    কর্মসম্পাদন সূচকের মান    প্রকৃত অর্জন*    লক্ষ্যমাত্রা/নির্ণায়ক ২০২৩-২০২৪    প্রক্ষেপন

        (Weight of Strategic Objective)    (Activities)    (Performance Indicators)        (Unit)    (Weight of Performance    ২০২১-২২    ২০২২-২৩    (Target /Criteria Value for FY 2023-2024)    (Projection)

                                        অসাধারণ    অতি উত্তম    উত্তম    চলতি মান    চলতি মানের নিম্নে    ২০২৪-২৫    ২০২৫- 

    ২৬

                                        ১০০.০০%    ৯০.০০%    ৮০.০০%    ৭০.০০%    ৬০.০০%        

    [১] সর্বজনীন স্বাস্থ্য সেবার সুযোগ সম্প্রসারণ    ৭    [১.১] ইএসপি সেবা বৃদ্ধি নিশ্চিত করা    [১.১.১] শিশুদের (৬-৫৯ মাস) ভিটামিন - এ খাওয়ানোর হার         %    ৩    ৯৭.৫%      ৯৮%     ৯৯%    ৯৮.৫%     ৯৮%      ৯৭.৫%    ৯৭%     ৯৮.৫%     ৯৯% 

                [১.১.২] কৃমিনাশক বড়ি গ্রহণকারী শিশু (৫-১৬ বছর)         %    ২     ৮৮%    ৮৯%     ৯১%     ৯০%     ৮৯%     ৮৮%     ৮৭%     ৯০%     ৯১% 

                [১.১.৩] আয়রন-ফলেট ট্যাবলেট গ্রহণকারী গর্ভবতী মা         %    ২     ৮৩%    ৮৪%      ৮৬%    ৮৫%     ৮৪%     ৮৩%      ৮২%     ৮৫%    ৮৬% 

    [২] স্বাস্থ্য সেবার মানোন্নয়ন    ৩০    [২.১] মানসম্মত সেবার পরিধি বৃদ্ধি করা, কমিউনিটি ক্লিনিকে চিকিৎসা সেবার মান বৃদ্ধি/উন্নয়ন

     

         [২.১.১]  কমিউনিটি ক্লিনিকে স্বাভাবিক প্রসব সেবা প্রদানকারী ক্লিনিকের সংখ্যা         %    ৩    1.৩%     ১.৪%     ১.৫%     ১.৪৫%    ১.৪%     ১.৩৫%      ১.৩%    ১.৪৫%    ১.৫%

                [২.১.২] কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে প্রদত্ত সেবা ( ভিজিটের ভিত্তিতে)         সংখ্যা    ৩     ২৮৪২৮৮    ২৯০০০০     ৩১০০০০     ৩০০০০০     ২৯০০০০     ২৮০০০০     ২৭০০০০     ৩০০০০০     ৩১০০০০ 

                [২.১.৩] কমিউনিটি ক্লিনিক হতে রেফার্ডকৃত রোগী          লক্ষ    ২    ০.০২৪    ০.০২৫     ০.০২৭     ০.০২৬     ০.০২৫     ০.০২৪     ০.০২৩     ০.০২৬    ০.০২৭

            



    [২.২] হাসপাতালে সেবার মান বৃদ্ধি

     

     

                                                         

                [২.২.১] জরুরী প্রসূতি ও নবজাতক সেবা নিশ্চিত করা কমিউনিটি ক্লিনিক ও উপস্বাস্থ্য কেন্দ্রের সংখ্যা               সংখ্যা    ২    ৪০    ৪১      ৪৩    ৪২    ৪১      ৪০    ৩৯     ৪২    ৪৩

                [২.২.২] ওআরএস কর্নারে সেবা গ্রহণকারী ডায়রিয়া রোগী         সংখ্যা    ২    ২০০০     ২১০০         ২৩০০     ২২০০     ২১০০     ২০০০     ১৯০০    ২২০০     ২৩০০ 

            [২.৩] স্বাস্থ্য শিক্ষা বিষয়ক

     

         [২.৩.১] হাসপাতালে স্বাস্থ্য সংক্রান্ত সেশন পরিচালনা          সংখ্যা    ২    ৯    ১০     ১২     ১১    ১০     ৯     ৮    ১১    ১২

                [২.৩.২] প্রাথমিক ও  মাধ্যমিক বিদ্যালয়সমূহে স্বাস্থ্য শিক্ষা বিষয়ক সেশন আয়োজন         সংখ্যা    ২    ১৯২     ২০০    ২৩০    ২০০    ১৮০    ১৬০    ১৫০     ২০০    ২১০

                [২.৩.৩] প্রজনন স্বাস্থ্য শিক্ষাগ্রহনকারী কিশোর-কিশোরী         সংখ্যা    ৩    ৬০০    ৬২০    ৬৫০    ৬২০     ৬০০    ৫৫০    ৫০০    ৭০০    ৭৫০

            [২.৪] পরিবীক্ষণ ও মূল্যায়ণ

     

         [২.৪.১]  হাসপাতাল পরিদর্শন         সংখ্যা    ৩    ১০    ১২    ২০    ১৫    ১২    ১০    ৮    ১৫    ২০

                [২.৪.২]  হাসপাতাল পরিদর্শন রিপোর্ট বাস্তবায়নকৃত          %    ১    ৫৭%    ৬০%    ৬৫%     ৬৩%     ৬০%     ৫৭%     ৫৬%     ৬৩%     ৬৫% 

                [২.৪.৩] উর্ধ্বতন কর্মকর্তা কর্তৃক স্টোর পরিদর্শন         সংখ্যা    ৩    ৬    ৭    ৮    ৭    ৬    ৫    ৪    ৭    ৮

            [২.৫]  হাসপাতালে চিকিৎসকদের উপস্থিতি নিশ্চিতকরণ     [২.১.১] হাসপাতাল সমূহে  স্বাস্থ্যসেবা প্রদানকারীর উপস্থিতির  হার          %    ৩    ৯৮.৪%    ৯৮.৭%    ৯৯.৫%     ৯৯%     ৯৮.৭%      ৯৮.৪%    ৯৮%     ৯৯%     ৯৯.৫  % 

            [২.৬] জেলা ও উপজেলা সদর হাসপাতালের কার্যক্রম মনিটরিং    [২.৬.১] জেলা ও উপজেলা সদর হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভা         %    ১    ৬০%     ৭০%     ৮৫%     ৮০%     ৭০%     ৬০%     ৫০%     ৮০%     ৮৫%

    [৩] মা ও শিশু স্বাস্থ্যসেবা জোরদারকরণ    ২৩    [৩.১] প্রসব সুবিধা সম্প্রসারণ

     

     

     

     

         [৩.১.১] কমিউনিটি ক্লিনিকে দক্ষ ধাত্রী (এসবিএ) দ্বারা প্রসব          %    ২    ২.৫%     ২.৮%     ৩.৩%     ৩%     ২.৮%     ২.৫%     ২.২%     ৩%     ৩.৩% 

                [৩.১.২] প্রসবপূর্ব (ন্যূনতম ৪ বার) সেবা         %    ৩    ৫৮%     ৬০%     ৭০%     ৬৫%     ৬০%     ৫৮%     ৫৫%     ৬৫%     ৭০% 

                [৩.১.৩] প্রসবোত্তর (ন্যূনতম ৩ বার) সেবা         %    ৩    ৫২%     ৫৫%     ৬৫%     ৬০%     ৫৫%     ৫২%     ৫০%     ৬০%     ৬৫% 

                [৩.১.৪] ম্যাটারনাল ও নিওনেটাল ডেথ রিভিউ বাস্তবায়নকারী জেলা ও উপজেলা         সংখ্যা    ২    ২৫    ২৬    ২৫    ২২    ২১    ২০    ১৮    ২৭     ২৮ 

                [৩.১.৫] মিডওয়াইফ দ্বারা প্রসব          %    ২    ৬৫%    ৭০%    ৮০%     ৭৫ %    ৭০%     ৬৫%     ৬০%     ৭৫%     ৮০% 

            [৩.২] শিশু স্বাস্থ্য সেবা সম্প্রসারণ

     

     

     

     

     

         [৩.২.১] ইপিআই কভারেজ (এমআর)**         %    ৩    ৯৮%    ৯৮.৫%    ৯৯.৫%    ৯৯%    ৯৮.৫%    ৯৮%     ৯৭.৫%     ৯৯%    ৯৯.৫%

                [৩.২.২] জন্মের ১২ মাসের মধ্যে পূর্ণ টিকাগ্রহনকারী শিশু         %    ২    ৯৭%     ৯৮%     ৯৯.৫%     ৯৯%     ৯৮%     ৯৭%     ৯৬%     ৯৮.৫%     ৯৯% 

                [৩.২.৩]হাসপাতালে জন্মকৃত নবজাতকের নাভীতে ৭.১% ক্লোরোহেক্সিডিন ব্যবহার         %    ২    ৮০%     ৮৫%     ৯৫%     ৯০%     ৮৫%     ৮০%     ৭৫%     ৯০%     ৯৫% 

                [৩.২.৪] আইএমসিআই কর্নার থেকে সেবা গ্রহণকারী শিশু         সংখ্যা    ২    ২৫০০     ২৬০০     ২৭০০     ২৬০০     ২৫০০     ২৪০০     ২৩০০     ২৮০০     ২৯০০ 

                [৩.২.৫] এডোলেসেন্ট হেলথ  কর্নার থেকে সেবা গ্রহণকারী কিশোর-কিশোরী         সংখ্যা    ২    ৭৫০     ৭৫০     ৯০০     ৮৫০     ৮০০     ৭৫০     ৭০০     ৮০০     ৮৫০ 

    [৪] সংক্রামক ও অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ জোরদারকরণ    ১০    [৪.১] যক্ষ্মা নিয়ন্ত্রণ 

         [৪.১.১] সনাক্তকৃত যক্ষ্মা রোগী (সকল কেস)         সংখ্যা    ২     ৮৯০     ৮৫০    ৮৫০      ৮৪০     ৮৩০     ৮২০     ৮১০     ৮৬০     ৮৬৫

                [৪.১.২] যক্ষ্মা রোগী নিরাময়ের হার (সকল কেস)         %    ২     ৯৬    ৯৬      ৯৭     ৯৭    ৯৭     ৯৭    ৯৭      ৯৭     ৯৭

            [৪.২] কুষ্ঠ রোগ নিয়ন্ত্রণ    [৪.২.১] সনাক্তকৃত কুষ্ঠ রোগী(সকল কেস)        সংখ্যা    ৩    ৭    ১০    ২০    ১৫    ১০    ৭    ৫    ১৫    ২০

                [৪.২.২] কুষ্ঠ নিরাময়ের হার (সকল কেস)         %    ৩    ৫৫    ৬০    ৭০    ৬৫    ৬০    ৫৫    ৫০    ৬৫    ৭০


     


    কলাম-১    কলাম-২    কলাম-৩

    কলাম-৪    কলাম-৫    কলাম-৬

    কৌশলগত উদ্দেশ্য

    (Strategic Objectives)    কৌশলগত উদ্দেশ্যের মান

    (Weight of Strategic

    Objectives)    কার্যক্রম

    (Activities)    কর্মসম্পাদন সুচক

    (Performance Indicator)

        একক

    (Unit)    কর্মসম্পাদন সূচকের মান

    (Weight of

    Performance

    Indicator)    লক্ষ্যমাত্রার মান  ২০২৩-২৪


                            অসাধারণ

    (Excellent)    অতি উত্তম

    (Very

    Good)    উত্তম

    (Good)    চলতি মান

    (Fair)    চলতিমানের নিম্নে

    (Poor)

                            ১০০%    ৯০%    ৮০%    ৭০%    ৬০%

    [১] দাপ্তরিক কর্মকান্ডে স্বচ্ছতা বৃদ্ধি ও জবাবদিহি নিশ্চিতকরণ    ১১      [১.১] বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) বাস্তবায়ন।    [১.১.১] এপিএ’র সকল ত্রৈমাসিক প্রতিবেদন ওয়েবসাইটে প্রকাশিত    সংখ্যা    ২    ৪    -    -    -    -

                [১.১.২] এপিএ টিমের মাসিক সভা অনুষ্ঠিত    সংখ্যা    ১    ১২    ১১    -    -    -

               [১.২] শুদ্ধাচার/উত্তম চর্চার বিষয়ে অংশীজনদের সঙ্গে মতবিনিময়     [১.২.১] মতবিনিময় সভা অনুষ্ঠিত    সংখ্যা    ২    ৪    ৩    ২    -    -

            [১.৩] অভিযোগ প্রতিকার ব্যবস্থা বিষয়ে  সেবাগ্রহীতা /অংশীজনদের অবহিতকরণ    [১.৩.১]অবহিতকরণ সভা আয়োজিত    সংখ্যা    ২    ৪    ৩    ২    -    -

            [১.৪] সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে  সেবাগ্রহীতাদের অবহিতকরণ     [১.৪.১]অবহিতকরণ সভা আয়োজিত               সংখ্যা    ২    ৪    ৩    ২        -

            [১.৫] তথ্য বাতায়ন হালনাগাদ সংক্রান্ত ত্রৈমাসিক প্রতিবেদন উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট প্রেরণ    [১.৫.১]  ত্রৈমাসিক প্রতিবেদন প্রেরিত            সংখ্যা     ২    ৪    ৩    -    -    -

     [২] কর্মসম্পাদনে গতিশীলতা আনয়ন ও সেবার মান বৃদ্ধি    ৮    [২.১]ই-নথি বাস্তবায়ন    [২.১.১] ই-নথিতে নোট নিষ্পত্তিকৃত     %    ২    ৮০    ৭০    ৬০    ৫০    -

            [২.২] উদ্ভাবনী /ক্ষুদ্র উন্নয়ন উদ্যোগ বাস্তবায়ন    [২.২.১] নূনতম একটি উদ্ভাবনী /ক্ষুদ্র উন্নয়ন উদ্যোগ চালুকৃত    সংখ্যা    ২    ১৫-২-২৪    ১৫-৩-২৪-    ১৫-৪-২৪    ১৫-৫-২৪    -

            [২.৩] কর্মচারীদের প্রশিক্ষণ প্রদান    [২.৩.১] প্রত্যেক  কর্মচারির জন্য প্রশিক্ষণ আয়োজিত    জনঘন্টা    ২    ৪০    ৩০    ২০    ১০    -

                [২.৩.২] ১০ম গ্রেড ও তদুর্ধ্ব প্রত্যেক কর্মচারীকে এপিএ বিষয়ে  প্রদত্ত প্রশিক্ষণ    জনঘন্টা    ১    ৫    ৪    -    -    -

            [২.৪] এপিএ বাস্তবায়নে প্রনোদনা প্রদান    [২.৪.১] ন্যুনতম একটি আওতাধীন দপ্তর/ একজন কর্মচারীকে এপিএ বাস্তবায়নের জন্য প্রনোদনা প্রদানকৃত    সংখ্যা    ১    ১    -    -    -    -

    [৩] আর্থিক ও সম্পদ ব্যবস্থাপনার উন্নয়ন    ৬    

    [৩.১] বার্ষিক ক্রয় পরিকল্পনা বাস্তবায়ন

        [৩.১.১] ক্রয় পরিকল্পনা অনুযায়ী ক্রয় সম্পাদিত    %    ১    ১০০    ৯০    ৮০    -    -

            [৩.২] বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি)/বাজেট বাস্তবায়ন    [৩.২.১] বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) /বাজেট বাস্তবায়িত    %    ২    ১০০    ৯০    ৮০    -    -

            [৩.৩] অডিট আপত্তি নিষ্পত্তি কার্যক্রমের উন্নয়ন    [৩.৩.১] অডিট আপত্তি নিষ্পত্তিকৃত    %    ২    ৫০    ৪০    ৩০    ২৫    -

            [৩.৪] হালনাগাদকৃত স্থাবর ও অস্থাবর সম্পত্তির তালিকা উর্ধতন অফিসে প্রেরণ    [৩.৪.১] হালনাগাদকৃত স্থাবর ও অস্থাবর সম্পত্তির তালিকা উর্ধতন অফিসে প্রেরিত    তারিখ    ১    ১৫-১২-২৩    ১৪-০১-২৪    ১৫-২-২৪    -    -

     

        

                                    *জনপ্রশাসন প্রশিক্ষণ ম্যানুয়াল অনুযায়ী উক্ত প্রশিক্ষণ আয়োজন করতে হবে।

                                   ** মন্ত্রিপরিষদ বিভাগের ই- গভরনেন্স অধিশাখা হতে প্রাপ্ত প্রতিবেদন।

                                    *** মন্ত্রিপরিষদ বিভাগের ই- গভরনেন্স অধিশাখা হতে প্রাপ্ত প্রতিবেদন।

                                   **** মন্ত্রিপরিষদ বিভাগের শুদ্ধাচার অধিশাখা হতে প্রাপ্ত প্রতিবেদন।














    সুশাসন ও সংস্কারমূলক কর্মসম্পাদন ক্ষেত্র


    কর্মসম্পাদনের ক্ষেত্র    মান    কার্যক্রম    কর্মসম্পান সূচক    একক    কর্মসম্পাদন সূচকের মন    প্রকৃ ত  অর্জন ২০২১- ২২    প্রকৃ ত  অর্জন ২০২২- ২৩    লক্ষ্যমাত্রা  ২০২৩-২০২৪        

                                    অসাধারন    অতি উত্তম    উত্তম    অতি উত্তম    চলতি মান    চলতি মানের নিম্নে    ২০২৪-২০২৫

                                    ১০০%    ৯০%    ৮০%    ৭০%    ৬০%    ৬০%    

    ১    ২    ৩    ৪    ৫    ৬    ৭    ৮    ৯    ১০    ১১    ১২    ১৩        

    এপিএ স্বাক্ষরকারী অফিসের কর্মসম্পাদনের ক্ষেত্র

    [১]                                                        

    [২]                                                        

    [৩]                                                        

    ............                                                        

    সুশাসন ও সংস্কারমূলক কর্মসম্পাদনের ক্ষেত্র        

    সুশাসন ও সংস্কারমূলক কার্যক্রম বাস্তবায়ন ও জোরদারকরণ    ৩০    ১) শুদ্ধাচার কর্মপরিকল্পনা বাস্তবায়ন    শুদ্ধাচার কর্মপরিকল্পনা বাস্তবায়িত            ১০                                

            ২) ই-গভারর্নেন্স / উদ্ভাবন কর্মপরিকল্পনা বাস্তবায়ন    ই-গভারর্নেন্স / উদ্ভাবন কর্মপরিকল্পনা বাস্তবায়ন            ১০                                

            ৩)তথ্য অধিকার কর্মপরিকল্পনা বাস্তবায়ন    তথ্য অধিকার কর্মপরিকল্পনা বাস্তবায়িত            ৩                                

            ৪) অভিযোগ প্রতিকার কর্মপরিকল্পনা বাস্তবায়ন    অভিযোগ প্রতিকার কর্মপরিকল্পনা বাস্তবায়িত            ৪                                

            ৫) সেবা প্রদান প্রতিশ্রুতি কর্মপরিকল্পনা বাস্তবায়ন    সেবা প্রদান প্রতিশ্রুতি কর্মপরিকল্পনা বাস্তবায়িত বাস্তবায়ন            ৩                                



     




    আমি, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, ফেনী সদর, সিভিল সার্জন, ফেনী জেলা এর নিকট অঙ্গীকার করছি যে, এই চুক্তিতে বর্ণিত ফলাফল অর্জনে সচেষ্ট থাকব।  


    আমি, সিভিল সার্জন, ফেনী জেলা সরকারের উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, ফেনী সদর,ফেনী এর নিকট অঙ্গীকার করছি যে, এই চুক্তিতে বর্ণিত ফলাফল অর্জনে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করব।  


    স্বাক্ষরিত:







        ..............................................


    উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা               তারিখ

    উপজেলাঃ ফেনী সদর

    জেলাঃ ফেনী




    ...............................................


    সিভিল সার্জন                              তারিখ

    জেলাঃ ফেনী
















    সংযোজনী-১


    শব্দসংক্ষেপ  

    (Acronyms)



    এএনসি (ANC)    :    প্রসব পূর্ব সেবা (Ante-Natal Care)

    এআরটি (ART)        :    এন্টি-রেট্রোভাইরাল থেরাপি (Anti-Retroviral Therapy)

    সিবিএইচসি (CBHC)    :    কমিউনিটি বেসড হেলথ কেয়ার (Community Based Health Care)

    ডিজিএইচএস (DGHS)    :    স্বাস্থ্য অধিদপ্তর (Directorate General of Health Services)

    ইপিআই (EPI)    :    সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (Expanded Program on Immunization)

    এইচআইভি (HIV)    :    হিউম্যান ইমিউনো ডিফিসিয়েন্সি ভাইরাস (Human Immuno-deficiency Virus)

    এইচপিএনএসডিপি (HPNSDP)    :    স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি খাত উন্নয়ন কর্মসূচি (Health Population and Nutrition Sector Development Program                             

    এইচএসএম (HSM)    :     হসপিটাল সার্ভিস ম্যানেজমেন্ট (Hospital service management)

    এমআইএস (MIS)    :    তথ্য ব্যবস্থাপনা পদ্ধতি (Management Information Systems)

    এমএনসিএএইচ (MNCAH)    :    ম্যাটারনাল, নিউনেটাল, চাইল্ড এন্ড এডোলেসেন্ট হেল্‌থ কেয়ার (Maternal, neonatal, child and adolescent healthcare)

    এসবিএ (SBA)    :    দক্ষ ধাত্রী (Skill Birth Attendant)

    স্ক্যানু (SCANU)    :    বিশেষায়িত নবজাতক সেবা কেন্দ্র (Special Care Newborn Unit)

     

    সংযোজনী- ২: কর্মসম্পাদন সূচকসমূহ, বাস্তবায়নকারী মন্ত্রণালয়/বিভাগ/সংস্থা এবং পরিমাপ পদ্ধতি-এর বিবরণ

    ক্রমিক নম্বর    কর্মসম্পাদন সূচকসমূহ    বিবরণ    বাস্তবায়নকারী দপ্তর/সংস্থা    পরিমাপ পদ্ধতি এবং উপাত্তসূত্র    সাধারণ মন্তব্য

       ১    [১.২.১] নতুন এ্যাম্বুলেন্স সরবরাহকৃত হাসপাতাল    ১১০ টি হাসপাতালে এ্যাম্বুলেন্স সরবরাহ করা হবে    স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সিবিএইচসি (CBHC), হসপিটাল সার্ভিস ম্যানেজমেন্ট    মন্ত্রণালয়ের বার্ষিক

    প্রতিবেদন, ডিজিএইচএস হেলথ বুলেটিন    

       ২    [১.২.২] নির্মিত কমিউনিটি ক্লিনিক     মোট ১৩৮০২ টি কমিউনিটি ক্লিনিক নির্মাণ করা সম্পন্ন হবে    স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, স্বাস্থ্য অধিদপ্তর, সিবিএইচসি (CBHC)     ডিজিএইচএস হেলথ বুলেটিন    

       ৩    [১.২.৩] নির্মিত ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র    মোট ৩৯২৮ টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র নির্মাণ করা হবে    স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, স্বাস্থ্য অধিদপ্তর,     ডিজিএইচএস হেলথ বুলেটিন    

    ৪    [১.৩.১] শিশুদের (৬-৫৯ মাস) ভিটামিন - এ খাওয়ানোর হার    নির্ধারিত শিশুদের সকলকে  (৬-৫৯ মাস) ভিটামিন - এ প্রদান

        জাতীয় পুষ্টি ইন্সটিটিউশন (NNS)    হেলথ বুলেটিন,

     ডিজিএইচএস

        

    ৫    [১.৩.২] কৃমিনাশক বড়ি গ্রহণকারী শিশু (২-৫ বছর)    কৃমিনাশক বড়ি গ্রহণকারী শিশু (২-৫ বছর) র হার ৯৫.৫% এ উন্নীত করণ     জাতীয় পুষ্টি ইন্সটিটিউশন (NNS)    হেলথ বুলেটিন,

     ডিজিএইচএস

        

    ৬    [১.৩.৩] আয়রন-ফলেট ট্যাবলেট গ্রহণকারী গর্ভবতী মা    আয়রন-ফলেট ট্যাবলেট গ্রহণকারী গর্ভবতী মার সংখ্যা ৯৪% এ উন্নীত করণ      জাতীয় পুষ্টি ইন্সটিটিউশন (NNS)    হেলথ বুলেটিন, ডিজিএইচএস    

    ৭    [২.১.১]  কমিউনিটি ক্লিনিকে স্বাভাবিক প্রসব

        কমিউনিটি ক্লিনিকে স্বাভাবিক প্রসব সংখ্যা ৫৩০৮৫ এ উন্নীত করণ 

         সিবিএইচসি (CBHC),

        হেলথ বুলেটিন, ডিজিএইচএস    

    ৮    [২.২.১] মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিত করা হাসপাতালের সংখ্যা     ৩০ টি হাসপাতালে মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিত করা হবে    হাসপাতাল সার্ভিস 

    ম্যানেজমেন্ট (HSM)

        হেলথ বুলেটিন, ডিজিএইচএস    

    ৯    [২.২.২] জরুরী প্রসূতি ও নবজাতক সেবা নিশ্চিত করা হাসপাতালের সংখ্যা     ৭ টি হাসপাতালে  জরুরী প্রসূতি ও নবজাতক সেবা নিশ্চিত করা    হাসপাতাল সার্ভিস 

    ম্যানেজমেন্ট (HSM)    হেলথ বুলেটিন, ডিজিএইচএস    

    ১০    [২.২.৩] অটিসম ও নিউরোডেভেলপমেনটাল ডিসঅর্ডারে আক্রান্ত শিশুদের জন্য প্রতিষ্ঠিত  শিশু বিকাশ কেন্দ্র      অটিজম ও নিউরো-ডেভলপমেন্টাল প্রতিবন্ধীদের সেবা প্রদানে প্রশিক্ষিত স্বাস্থ্য কর্মীর সংখ্যা। এই সূচক এ সকল রোগ শনাক্তকরণ ও সঠিক সেবা প্রদানে প্রশিক্ষিত জনবল তৈরির বর্তমান ও ভবিষ্যতের অবস্থান নির্ণয়ে সহায়তা করবে।

         হাসপাতাল সার্ভিস  

    ম্যানেজমেন্ট (HSM)    হেলথ বুলেটিন, ডিজিএইচএস    

    ১১    [২.৩.১] স্ক্যানু (scanu) সমৃদ্ধ হাসপাতাল       ৫৪ টি হাসপাতালে স্ক্যানু (scanu) সেবা প্রদান

        হাসপাতাল সার্ভিস 

    ম্যানেজমেন্ট (HSM)    হেলথ বুলেটিন,

     ডিজিএইচএস    

    ১২    [২.৪.১] স্বাস্থ্য বিষয়ে প্রশিক্ষিত প্রাথমিক স্কুলের শিক্ষক    ১৪০০ জন স্বাস্থ্য বিষয়ে প্রশিক্ষিত প্রাথমিক স্কুলের শিক্ষক

         হেলথ 

    এডুকেশন ব্যুরো,

    স্বাস্থ্য অধিদপ্তর


        হেলথ বুলেটিন,

     ডিজিএইচএস    

    ১৩    [২.৪.২] স্বাস্থ্য বিষয়ে প্রশিক্ষিত মাধ্যমিক স্কুলের শিক্ষক 

        ১৪৪০ জন স্বাস্থ্য বিষয়ে প্রশিক্ষিত মাধ্যমিক স্কুলের শিক্ষক     হেলথ 

    এডুকেশন ব্যুরো, 

    স্বাস্থ্য অধিদপ্তর

         

    হেলথ বুলেটিন,

     ডিজিএইচএস    

    ১৪    [২.৪.৩] প্রজনন স্বাস্থ্য শিক্ষাগ্রহনকারী কিশোর-কিশোরী     ৫১০ জন প্রজনন স্বাস্থ্য শিক্ষাগ্রহনকারী কিশোর-কিশোরী     এমএনসিএএইচ

    (MNCAH) স্বাস্থ্য অধিদপ্তর

         হেলথ বুলেটিন,

     ডিজিএইচএস    

    ১৫    [২.৪.৪] এনসিডি ম্যানেজম্যান্ট মডেল বাস্তবায়নকারী হাসপাতাল    ৫৫ টি এনসিডি ম্যানেজম্যান্ট মডেল বাস্তবায়নকারী হাসপাতাল     এনসিডিসি (NCDC) স্বাস্থ্য অধিদপ্তর

        হেলথ বুলেটিন, 

    ডিজিএইচএস    

    ১৬    [২.৪.৫] সড়ক দুর্ঘটনায় আহত, পানিতে নিমজ্জিত ব্যাক্তিদের জন্য প্রাথমিক চিকিৎসা বিষয়ক জনসচেতনতা বৃদ্ধিমূলক কার্যক্রম বাস্তবায়নকারী হাসপাতাল    সড়ক দুর্ঘটনায় আহত, পানিতে নিমজ্জিত ব্যাক্তিদের জন্য প্রাথমিক চিকিৎসা বিষয়ক জনসচেতনতা বৃদ্ধিমূলক কার্যক্রম বাস্তবায়নকারী হাসপাতালের সংখ্যা ৪০ এ উন্নীত      এনসিডিসি (NCDC), স্বাস্থ্য অধিদপ্তর 

         হেলথ বুলেটিন,

     ডিজিএইচএস       

    ১৭    [২.৫.১] DGHS কর্তৃক বার্ষিক একটি হেল্‌থ বুলেটিন প্রকাশ    DGHS কর্তৃক বার্ষিক একটি হেল্‌থ বুলেটিন প্রকাশ করা হবে

         স্বাস্থ্য অধিদপ্তর

        হেলথ বুলেটিন, ডিজিএইচএস     

    ১৮    [২.৬.১]  হাসপাতাল পরিদর্শন    হাসপাতাল পরিদর্র্শনের সংখ্যা ৭৫ এ উন্নীতকরণ     হাসপাতাল সার্ভিস ম্যানেজমেন্ট,স্বাস্থ্য অধিদপ্তর

        হেলথ বুলেটিন, ডিজিএইচএস     

    ১৯    [৩.১.১] সনাক্তকৃত যক্ষা রোগী (সকল কেস)    ১৯০.৪৬ হাজার যক্ষ্মা রোগী (সকল কেস) সনাক্তকরণ    এনটিসি (NTC),

    স্বাস্থ্য অধিদপ্তর    হেলথ বুলেটিন, ডিজিএইচএস    

    ২০    [৩.১.২] যক্ষারোগী নিরাময়ের হার (সকল কেস)    যক্ষারোগী নিরাময়ের হার (সকল কেস) ৯৩.৩৮ এ উন্নীতকরণ    এনটিসি (NTC),

    স্বাস্থ্য অধিদপ্তর    হেলথ বুলেটিন, ডিজিএইচএস    

      ২১    [৩.২.১] এইচআইভি সনাক্তকরণে সম্বনিত সেবা ও সহযোগিতা গ্রহণকারী  ব্যাক্তি    এইচআইভি সনাক্তকরণে সম্বনিত সেবা ও সহযোগিতা গ্রহণকারী  ব্যাক্তি ৭৭.৪ হাজারে  উন্নীতকরণ     এনএএসপি(NASP)    হেলথ বুলেটিন, ডিজিএইচএস    

    ২৩    [৪.৪.১] পূর্ণবয়স্ক ব্যক্তিদের মধ্যে উচ্চ রক্তচাপ রোগের হার নিয়ন্ত্রণ    ১৭.৯% পূর্ণবয়স্ক ব্যক্তিদের মধ্যে উচ্চ রক্তচাপ রোগের হার নিয়ন্ত্রণ    এনসিডিসি (NCDC) স্বাস্থ্য অধিদপ্তর

        হেলথ বুলেটিন, ডিজিএইচএস    

    ২৪    [৪.৫.১] জরায়ু-মুখের ক্যান্সার স্ক্রীনিংকৃত রোগী    জরায়ু-মুখের ক্যান্সার স্ক্রীনিংকৃত রোগীর সংখ্যা ২৫০ হাজারে উন্নীত করণ     এমএনসিএএইচ

    (MNCAH)

    স্বাস্থ্য অধিদপ্তর     হেলথ বুলেটিন, ডিজিএইচএস    

    ২৫    [৩.১.১] দক্ষ ধাত্রী (এসবিএ) দ্বারা প্রসব     ৪৪% দক্ষ ধাত্রী (এসবিএ) দ্বারা প্রসব নিশ্চিত করণ    এমএনসিএএইচ

    (MNCAH)

    স্বাস্থ্য অধিদপ্তর    হেলথ বুলেটিন, ডিজিএইচএস    

    ২৬    [৩.১.২] প্রসবপূর্ব (ন্যূনতম ৪ বার) সেবা    ২৭% প্রসবপূর্ব (ন্যূনতম ৪ বার) সেবা নিশ্চিতকরণ    এমএনসিএএইচ

    (MNCAH)

    স্বাস্থ্য অধিদপ্তর    হেলথ বুলেটিন, ডিজিএইচএস    

    ২৭    [৩.১.৩] প্রসবোত্তর (ন্যূনতম ৩ বার) সেবা    ২৪% প্রসবোত্তর (ন্যূনতম ৩ বার) সেবা নিশ্চিতকরণ     এমএনসিএএইচ

    (MNCAH)

    স্বাস্থ্য অধিদপ্তর    হেলথ বুলেটিন, ডিজিএইচএস    

    ২৮    [৩.১.৪] ম্যাটারনাল ও নিওনেটাল ডেথ রিভিউ বাস্তবায়নকারী জেলা    ৩০ টি ম্যাটারনাল ও নিওনেটাল ডেথ রিভিউ বাস্তবায়নকারী জেলা নিশ্চিতকরণ    এমএনসিএএইচ

    (MNCAH)

    স্বাস্থ্য অধিদপ্তর    হেলথ বুলেটিন, ডিজিএইচএস    

    ২৯    [৩.১.৫) ম্যাটারনাল ভাউচার স্কীম বাস্তবায়নকারী উপজেলা     ৫৭ টি ম্যাটারনাল ভাউচার স্কিম  বাস্তবায়নকারী উপজেলা    এমএনসিএএইচ

    (MNCAH)

    স্বাস্থ্য অধিদপ্তর    হেলথ বুলেটিন, ডিজিএইচএস    

    ৩০    [৩.১.৬] এসবিএ/সিএসবিএ বিষয়ে প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মী    ১১৫০৯ জন এসবিএ/সিএসবিএ বিষয়ে প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মী    এমএনসিএএইচ

    (MNCAH)

    স্বাস্থ্য অধিদপ্তর    হেলথ বুলেটিন, ডিজিএইচএস    

    ৩১    [৩.২.৩] ইপিআই কভারেজ (এমআর)    ইপিআই কভারেজ (এমআর) হার ৮৮% এ উন্নীতকরণ    এমএনসিএএইচ

    (MNCAH)

    স্বাস্থ্য অধিদপ্তর    হেলথ বুলেটিন, ডিজিএইচএস    

    ৩২    [৩.২.১] জন্মের ১২ মাসের মধ্যে পূর্ণ টিকাগ্রহনকারী শিশু    জন্মের ১২ মাসের মধ্যে পূর্ণ টিকাগ্রহনকারী শিশু ৮৬% এ উন্নীতকরণ    এমএনসিএএইচ

    (MNCAH)

    স্বাস্থ্য অধিদপ্তর    হেলথ বুলেটিন, ডিজিএইচএস    

    ৩৩    [৩.২.৪]হাসপাতালে জন্মকৃত নবজাতকের নাভীতে ৭.১% ক্লোরোহেক্সিডিন ব্যবহার    হাসপাতালে জন্মকৃত নবজাতকের নাভীতে ৭.১% ক্লোরোহেক্সিডিন ব্যবহার ৫০% এ উন্নীতকরণ    এমএনসিএএইচ

    (MNCAH)

    স্বাস্থ্য অধিদপ্তর    হেলথ বুলেটিন, ডিজিএইচএস    

    ৩৪    [৩.২.২] ক্যাঙ্গারু মাদার কেয়ার (KMC ) সমৃদ্ধ হাসপাতাল    ৭০ টি ক্যাঙ্গারু মাদার কেয়ার (KMC ) সমৃদ্ধ হাসপাতাল তৈরি    এমএনসিএএইচ

    (MNCAH)

    স্বাস্থ্য অধিদপ্তর    হেলথ বুলেটিন, ডিজিএইচএস    

    ৩৫    [৬.১.১] টেলিমেডিসিন সেবা সমৃদ্ধ প্রতিষ্ঠান    টেলিমেডিসিন সেবা সমৃদ্ধ প্রতিষ্ঠানের সংখ্যা ৬৭ এ উন্নীত করা    এমআইএস (MIS)    হেলথ বুলেটিন, ডিজিএইচএস    

    ৩৬    [৬.২.১] প্রতিষ্ঠান ভিত্তিক জনবলের তথ্য নিবন্ধকরণ    প্রতিষ্ঠান ভিত্তিক জনবলের তথ্য নিবন্ধকরণ হার ৭৮ এ উন্নীতকরণ     এমআইএস (MIS)    হেলথ বুলেটিন, ডিজিএইচএস    

    ৩৭    [৬.২.২] এসিআর ডিজিটালাইজেশন    এসিআর ডিজিটালাইজেশন হার ৭৮% এ উন্নীত করা    এমআইএস (MIS)    হেলথ বুলেটিন, ডিজিএইচএস    

     




    সংযোজনী ৩: বিভাগের নিকট সুনির্দিষ্ট কর্মসম্পাদন চাহিদাসমূহ/ কর্ম সম্পাদনের লক্ষ্যে অন্য মন্ত্রণালয় : 

     

    সংস্থার ধরণ    সংস্থার নাম    সংশ্লিষ্ট কর্মসম্পাদন সূচক    উক্ত সংস্থার নিকট সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগের চাহিদা    চাহিদা/প্রত্যাশার যৌক্তিকতা    উক্ত সংস্থার নিকট চাহিদার মাত্রা উল্লেখ করুন    প্রত্যাশা পূরণ না হলে সম্ভাব্য প্রভাব

    বিভাগ    স্থানীয় সরকার বিভাগ    ইপিআই কভারেজ (হাম)

        শহর অঞ্চল, সিটি কর্পোরেশন এলাকায় রুটিন ইপিআই কার্যক্রম বাস্তবায়ন    শহর অঞ্চল, সিটি কর্পোরেশন এলাকায় শিশুদের টিকা উক্ত সংস্থার মাধ্যমে দেয়া হয়।    ২০%    লক্ষ্যমাত্রা অর্জন ব্যহত হবে।

    বিভাগ    স্থানীয় সরকার বিভাগ    শিশুদের (৬-৫৯ মাস) ভিটামিন-এ পরিপূরক গ্রহণ

    কৃমিনাশক বড়ি গ্রহণকারী স্কুলগামী শিশু (৫-১২ বছর)    শহর অঞ্চল, সিটি কর্পোরেশন এলাকায় স্কুলে ভিটামিন-এ পরিপূরক  ও কৃমিনাশক বড়ি প্রদানের কার্যক্রম বাস্তবায়ন    শহর অঞ্চল, সিটি কর্পোরেশন এলাকায় স্কুলগামী শিশুদের উক্ত সংস্থার মাধ্যমে ভিটামিন-এ পরিপূরক  ও কৃমিনাশক বড়ি দেয়া হয়।    ২০%    লক্ষ্যমাত্রা অর্জন ব্যহত হবে।










     








    সংযোজনী ৪ ।আঞ্চলিক/ মাঠ পর্যায়ের কার্যালয়ের জাতীয় শদ্ধাচার কৌশল কর্ম- পরিকল্পনা,  ২০২৩-২০২৪


    কার্যক্রমের নাম        কর্মসম্পাদন সূচক    সূচকের মান    একক    বাস্তবায়নের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি/পদ    ২০২৩- ২০২৪ অর্বয ছযরর লক্ষ্যেোত্রো    বাস্তবায়ন অগ্রগতি পরিবীক্ষণ  ২০২3-২০২4        মন্তব্য

                                লক্ষ্যমাত্রা /অর্জন     ১ ম কোয়ার্টার    ২য় কোয়ার্টার    ৩য় কোয়ার্টার    ৪র্থ কোয়ার্টার    মোট অর্জন    অর্জিত মান    

    ১    ২    ৩    ৪    ৫    ৬    ৭    ৮    ৯    ১০    ১১    ১২    ১৩    ১৪

    ১. প্রতিষ্ঠানিক ব্যবস্থ্য............................

    ১.১ নৈতিকতা কমিটির সভা আয়োজন    সভা আয়োজিত     2    সংখ্যা            লক্ষ্যমাত্রা                            

                            অর্জন                            

    ১.২  নৈতিকতা কমিটির সভার সিদ্ধান্ত বাস্তবায়ন    বাস্তবায়িত সিদ্ধান্ত    3    %            লক্ষ্যমাত্রা                            

                            অর্জন                            

    ১.৩ সুশাসন প্রতিষ্ঠার নিমিত্তে অংশীজনের Stakeholders) অংশ গ্রহনে সভা    অনুষ্ঠিত সভা    2    সংখ্যা            লক্ষ্যমাত্রা                            

                            অর্জন                            

    ১.৪ অংশীজনের অংশ গ্রহনে সভার সিদ্ধান্ত বাস্তবায়ন

        বাস্তবায়িত সিদ্ধান্ত    3    %            লক্ষ্যমাত্রা                            

                            অর্জন                            

                                                        

    ১.৫ কর্ম পরিবেশ উন্নয়ন (স্বাস্থ্যবিধি অনুসরণ/টিওএন্ডইভুক্ত অকেজো মালামাল বিনষ্টকরণ/ পরিষ্কার-পরিছন্নতা বৃদ্ধি ইত্যাদি

        উন্নত কর্ম পরিবেশ    5    সংখ্যা ও তারিখ            লক্ষ্যমাত্রা                            

                            লক্ষ্যমাত্রা                            

                                                        

    ১.৬ আঞ্চলিক/মাঠ পর্যায়ের কর্যালয় কর্তৃক প্রনীত জাতীয় শুদ্ধাচার কৌশল কর্ম পরিকল্পনা ২০২৩-২৪ ও ত্রৈমাসিক পরিবীক্ষণ প্রতিবেদন দপ্তর/সংস্থায়

        পরিকল্পনা ও ত্রৈমাসিক প্রতিবেদন দাখিলকৃত ও    3    তারিখ            লক্ষ্যমাত্রা                            

                            অর্জন                            







    সংযোজনী ৫: ই-গভর্নযান্স ও উদ্ভাবর্ন কর্পররকল্পর্না, ২০২3-২০২4


        কার্যক্রম    কর্মসম্পাদন সূচক    একক    কর্মসম্পাদন সূচকের মন    লক্ষ্যমাত্রা  ২০২3-২০২4        

                        সাধারণ    উত্তম    চলতি মান        

                        ১০০%    ৮০%    ৬০%        

        [১.১] ই-নথির ব্যবহার বৃদ্ধি    [১.১.১] ই-ফাইলে নোট নিস্পত্তিকৃত    %    ১৫    ৮০%    ৭০%    ৬০%        

        [২.১] তথ্য বাতায়ন হালনাগাদকরণ    [২.১.১] তথ্যবাতায়নে সকল সেবা বক্স হালনাগদকৃত    সংখ্যো    ১০    ৪                

            [২.১.২] বিভিন্ন প্রকাশনা ও তথ্যাদি তথ্য বাতায়নে প্রকাশিত    সংখ্যো    ৫    ৪                

    ০৩    

    [৩.১] ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনা বাস্তবায়ন    

    [৩.১.১] কর্মপরিকল্পনার বাস্তবায়ন সংক্রান্ত প্রশিক্ষন আয়োজিত    সংখ্যো    

    ৫    ৪                

            [৩.১.২] কর্মপরিকল্পনার বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সংক্রান্ত সভা আয়োজিত    তারিখ    ৫    ১৩/০১/২৩    ২০/০১/২৩    ২৭/০১/২৩        

    ০৪    [৪.১] একটি উদ্ভাবনী ধারণা সেবা সহজিকরণ/ ক্ষুদ্র উন্নয়ন কায়ক্রম বাস্তবায়ন 

        

    [৪.১.১] একটি একটি উদ্ভাবনী ধারণা সেবা সহজিকরণ/ ক্ষুদ্র উন্নয়ন কায়ক্রম বাস্তবায়িত


        


    তারিখ    


    ৫    ২৮/০২/২৩    ১৫/০৩/২৩    ১৫/০৪/২৩        

     

    সংযোজনী৬: অভিযোগ প্রতিকার ব্যবস্থা সংক্রান্ত কর্ম পরিকল্পনা ২০২৩-২০২৪


    কর্মসম্পাদনের ক্ষেত্র    মান    কার্যক্রম    কর্মসম্পান সূচক    একক    কর্মসম্পাদন সূচকের মন    প্রকৃ ত  অর্জন ২০২১- ২২    প্রকৃ ত  অর্জন ২০২২- ২৩    লক্ষ্যমাত্রা  ২০২৩-২০২৪

                                    অসাধারন    অতি উত্তম    উত্তম    চলতিমান    চলতি মনের নিম্নে

                                    ১০০%    ৯০%    ৮০%    ৭০%    ৬০%

    ১    ২    ৩    ৪    ৫    ৬    ৭    ৮    ৯    ১০    ১১    ১২    ১৩



    প্রাতিষ্ঠানিক ব্যাবস্থাপনা    




    ১৪    [১.১] অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা(অনিক)ও আপিল কর্মকর্তার তথ্য ওয়েবসাইটে ত্রৈমাসিক ভিত্তিতে হালনাগাদকরণ    

    [১.১.১] অনিক ও আপিল কর্মকর্তার তথ্য ওয়েবসাইটে আপলোডকৃত    


    সংখ্যো    


    ৫    



    -    



    -    


    ৪    


    ৩    



    -    



    -    



    -





    পরিবীক্ষণ ও সক্ষমতাবৃদ্ধি    





    ২০    [২.১] নির্দিষ্ট সময়ে অনলাইন/অফলাইনে প্রাপ্ত অভিযোগ নিষ্পত্তি এবং নিষ্পত্তি সংক্রান্ত মাসিক প্রাতিবেদন উর্ধ্বতন  কর্তৃপক্ষ বরাবর প্রেরণ    ২.২.১

    অভিযোগ নিষ্পত্তিকৃত    

    সংখ্যো    ৮    


    -    


    -    

    ৪    

    ৩    

    ২    

    ১    


    -

            [২.২] কর্মকর্তা /কর্চারীদের অভিযোগ প্রতিকার ব্যবস্থা এবং জিআরএস সফটওয়্যার বিষয়ক প্রশিক্ষণ আয়োজন

        

    [২.২.১] প্রশিক্ষ আয়োজিত    

    সংখ্যো    

    ৫    


    -    


    -    

    ২    

    ১            


    -

            [২.৩] ত্রৈমাসিক ভিত্তিতে পরিবীক্ষণ এবং ত্রৈমাসিক পরিবীকক্ষণ প্রতিবেদন উর্ধ্বতন  কর্তৃপক্ষ নিকট প্রেরণ    

    [২.৩.১] ত্রৈমাসিক প্রতিবেদন প্রেরিত    

    সভোর সংখ্যো    

    ৩    


    -    


    -    

    ২    

    ১        


    -    

            [২.৪] অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা বিষয়ে স্টেকহোল্ডারগণের সম্বয়ে অবহিতকরণ সাভা    [২.৪.১] সভা 

    অনুষ্ঠিত        ৪                            


     

    সংযোজনীঃ ৭  সেবা প্রদান প্রতিশ্রুতি বাস্তবায় কর্মপরিকল্পনা ২০২৩-২০২৪


    কর্মসম্পাদনের ক্ষেত্র    মান    কার্যক্রম    কর্মসম্পান সূচক    একক    কর্মসম্পাদন সূচকের মন    প্রকৃ ত  অর্জন ২০২১- ২২    প্রকৃ ত  অর্জন ২০২২- ২৩    কর্মসম্পাদনের ক্ষেত্র    লক্ষ্যমাত্রা  ২০২৩-২০২৪        

                                        অসাধারন    অতি উত্তম    উত্তম    চলতিমান    চলতি মনের নিম্নে    অসাধারন    

                                        ১০০%    ৯০%    ৮০

    %    ৭০

    %    ৬০%        

    ১    ২    ৩    ৪    ৬    ৭    ৮    ৯    ১০    ১১    ১২    ১৩    ১৪        






    প্রাতিষ্ঠানিক    






    ১০    [১.১] সেবা প্রদান প্রতিশ্রুতি পরিবীক্ষণ কমিটির সিদ্ধান্ত বাস্তবায়ন    [১.১.১] সিদ্ধান্ত বাস্তবায়িত    

    %    

    ৫    

    -    

    -                            

            [১.২] সোবা প্রদান প্রতিশ্রুতি ত্রৈমাসিক ভিত্তিতে হালনাগাদকরণ    [১.২.১ওয়েবসাইটে প্রতি ত্রৈমাসিকে হালনাগাদকৃত     

    সংখ্যা    

    ৫    


    -    


    -                            



    সক্ষর্তো অজনম    


    ১৫    [২.১]    সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ক প্রশিক্ষণ আয়োজন    [১.১.১] প্রশিক্ষন আয়োজিত    

    সংখ্যা    ১০    

    -    

    -                            

            [২.২] সেবা প্রদান বিষয়ে স্টেকহোল্ডারগণের সমন্বয়ে অবহিতকরণ সভা আয়োজন

        [১.৩.১] অবহিতকরণ সাভা অনুষ্ঠিত    

    সংখ্যো    

    ৫    

    -    

    -                            

     

                                                                           সংযোজনী ৮: তথ্য অধিকার বিষয়ে , ২০২৩-২৪ অর্থ বছরের বাষিংক কর্মপরিকল্পনা


    কর্মসম্পাদনের ক্ষেত্র    মান    কার্যক্রম    কর্মসম্পান সূচক    একক    কর্মসম্পাদন সূচকের মন    প্রকৃ ত  অর্জন ২০২১- ২২    প্রকৃ ত  অর্জন ২০২২- ২৩    লক্ষ্যমাত্রা  ২০২৩-২০২৪        

                                    অসাধারন    অতি উত্তম    উত্তম    অতি উত্তম    চলতি মান    চলতি মানের নিম্নে    

                                    ১০০%    ৯০%    ৮০%    ৭০%    ৬০%        

    ১    ২    ৩    ৪    ৫    ৬    ৭    ৮    ৯    ১০    ১১    ১২    ১৩        

    প্রাতিষ্ঠানিক    

    ১০    [১.১] তথ্য অধিকার আইন অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে তথ্য প্রদান    [১.১.১] নির্ধারিত সময়ের মধ্যে তথ্য প্রদানকৃত    

    %    

    ১০            %    %    %    %    %        

    সক্ষমাত বৃদ্ধি    






    ১৫    [১.২] স্বপ্রণোদিত ভাবে প্রকাশযোগ্য তথ্য হালনাগাদকরে ওয়েবসাইটে প্রকাশ    [১.২.১] হালনাগাদকৃত তথ্য ওয়েবসাইটে প্রকাশিত    তারিখ    

    ৩                                    

            

    [১.৩] বার্ষিক প্রতিবেদন প্রকাশ    [১.৩.১] বার্ষিক প্রতিবেদন প্রকাশিত    তারিখ    ০৩                                    

            [১.৪] তথ্য অধিকার আইন ২০০৯ এর ৫ ধারা অনুসারে যাবতীয় তথ্যের ক্যাটাগরি ও ক্যাটালগ তৈরি/ হালনাগাদ করণ     [১.৪.১] তথ্যের ক্যাটাগরি ও ক্যাটালগ প্রস্তুতকৃত/ হালনাগাদকৃত

        তারিখ    

    ০৩                                    

            [১.৫] তথ্য অধিকার আইন ও বিধিবিধান সম্পকে জনসচেতনতা বৃদ্ধিকরণ     [১.৫.১] প্রচার কার্যক্রম সম্পন্ন    সংখ্যো    

    ০৩                                    

            [১.৬] তথ্য অধিকার বিষয় কর্মকর্তাদের প্রশিক্ষণ আয়োজন    [১.৬.১] প্রশিক্ষণ আয়োজন।    সংখ্যো    

    ০৩